টাইপ কী? টাইপ নির্ঘষ্টের মূল কাঠামো সংক্ষেপে উপস্থাপন কর। অথবা, লোককাহিনীর শ্রেণিবিন্যাস সম্পর্কিত ‘টাইপ সূচি’ সম্পর্কে আলোচনা কর।
লোকসাহিত্যের একটি শাখা লোককাহিনি সাধারণত পল্লির নিরক্ষর জনগণের মুখে মুখে রচিত এবং শ্রুতি ও স্মৃতির সাহায্যে বংশপরম্পরায় প্রবাহিত। রাক্ষস-খোক্কস অচেনা পুরিতে রাজপুত্র বা বাদশাজাদা কর্তৃক বীরত্ব প্রদর্শন, অসাধ্য সাধন, ভিন্ন দেশের রাজকন্যা বা শাহজাদিকে উদ্ধার ও বিবাহ, অলৌকিক শক্তি, দৈব সাহায্য ইত্যাদি লোককাহিনির বৈশিষ্ট্য। জার্মান ভাষায় এরকম কাহিনিকে বলা হয় মারচেন। বাংলায় দক্ষিণারঞ্জন মিত্রমজুমদার সম্পাদিত ঠাকুরমার ঝুলি, ঠাকুরদাদার ঝুলি, ঠাঁইদাদি থলে ইত্যাদি ধরনের লোককাহিনির সংকলন।
লোককাহিনি গদ্যে বিধৃত এবং লিখিত ও অলিখিত ঐতিহ্যের
মাধ্যমে যুগ যুগ ধরে এক পুরুষ থেকে আরেক পুরুষে পৌঁছায়।
অর্থাৎ লোককাহিনি পুরুষ পরম্পরাক্রমে প্রাপ্ত সম্পদ এবং লিখিত
ও মৌখিক গদ্যের ভাষায় তা প্রকাশ করা হয়। এরূপ একটি
সাধারণ কাহিনি মনে হতে পারে যে এটি নিতান্তই আঞ্চলিক। হয়তো
দেশের অন্যান্য অঞ্চলে এর প্রচার বা প্রসার ঘটেনি। কিন্তু
লোকবিজ্ঞানীদের গবেষণায় দেখা যায়, একটি অতি সাধারণ
কাহিনি মূল বিষয়বস্তু অক্ষুণ্ণ রেখে পৃথিবীর অন্যান্য দেশেও প্রচলিত
আছে। কাহিনিগুলো একজনের মুখ থেকে বহুজনের মুখে, দেশ
থেকে দেশান্তরে, কাল থেকে কালান্তরে প্রচারিত হতে থাকে। এজন্য
বলা যায়, লোককাহিনি একটি বিশ্বজনীন বিষয়, যা কোনো বিশেষ
ভাষা, দেশ, কাল বা ভৌগোলিক গণ্ডির মধ্যে সীমাবদ্ধ থাকে না।
লোককাহিনির অপর বৈশিষ্ট্য হলো, এটি শিক্ষিতজন দ্বারা মুদ্রিত গ্রন্থে স্থান লাভ করলেও তা লোককাহিনির মর্যাদা হারায় না। ক্রমাগ্রসর ধারায় সেসব লোক ঐতিহ্যের সম্পদরূপেই টিকে থাকে। নদী বা সমুদ্রতীরের বৃক্ষ যেমন ভূগর্ভের অত্যন্ত গভীরে শিকড় প্রোথিত করে প্রচন্ড স্রোত ও ঝড়তুফানে স্বীয় অস্তিত্ব টিকিয়ে রাখে; লোককাহিনিগুলোও তেমনি স্থানকালের পরিধি ডিঙিয়ে টিকে থাকে। আঙ্গিকের যৎসামান্য পার্থক্য ঘটলেও মূল অবিকৃত থাকে। এ বৈশিষ্ট্য শুধু লোককাহিনির ক্ষেত্রেই নয়, লোকসাহিত্যের অন্যান্য শাখার ক্ষেত্রেও সমভাবে সত্য।
বাংলা লোককাহিনি বা লোককথা সাধারণ বিষয় অনুযায়ী তিন শ্রেণিতে বিভক্ত করা হয়। যেমন- রূপকথা, উপকথা ও ব্রতকথা। তবে অনেক রূপকথা সাম্প্রদায়িক প্রয়োজনে ব্রতকথায় পরিণত হওয়ার পরও এদের মধ্যে রূপকথার গুণ সম্পূর্ণ নিঃশেষ হয়ে যায় না, এমনকি এগুলোতে ব্রতকথার ধর্মও সম্পূর্ণ বিকাশ লাভ করতে পারে না। তারপরও পৃথিবীব্যাপী বিভিন্ন লোককাহিনি সংগ্রাহকগণ একটি সুনির্দিষ্ট ও বৈজ্ঞানিক শ্রেণিবিন্যাসের প্রয়োজনীয়তা স্বীকার করেন। কারণ তারা লক্ষ করেন যে, বিভিন্ন লোককাহিনি সংগ্রাহক নিজস্ব বিচারবুদ্ধি মোতাবেক কাহিনির শ্রেণিবিন্যাস করতে গিয়ে একই কাহিনি বিভিন্ন জন বিভিন্ন
শ্রেণিতে বিভক্ত করেন। এতে করে বিভ্রান্তির সৃষ্টি হয়।
পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিচিত্র ও অজস্র লোককাহিনির বিজ্ঞানভিত্তিক শ্রেণিবিন্যাস করতে গিয়ে ফিনল্যান্ডের প্রখ্যাত লোককলাবিদ অ্যান্টি আর্না কাহিনির টাইপ-সূচির চিন্তা করেন। এ চিন্তার ফলপ্রসূ প্রকাশ কাহিনির বৈজ্ঞানিক পদ্ধতিতে বিশ্লেষণ ও শ্রেণীকরণের উপায় Index of Tale Types বা টাইপ সূচি। এর মাধ্যমে কাহিনির মুখ্য চরিত্র, ভাব বা ক্রিয়া অনুযায়ী শ্রেণীকরণ বৈশিষ্ট্য নির্ধারিত হয়। অ্যান্টি আর্না আট ধরনের টাইপ সূচির কথা বলেন।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক আমেরিকার লোকবিজ্ঞানী অধ্যাপক স্টিথ থম্পসন মনে করেন, একটি লোককাহিনি ঐতিহ্যগত; এর একটি স্বতন্ত্র স্বাধীন সত্তা আছে। এটি সম্পূর্ণ বর্ণনা করা হয়, অর্থোপলব্ধির জন্য অন্য কাহিনির ওপর নির্ভর করতে হয় না। হয়তো কাহিনিটি লোকমুখে অন্য কাহিনির সাথে মিশে যেতে পারে, কিন্তু যদি দেখা যায় যে, কাহিনিটি আলাদাভাবেও বেঁচে আছে, তাহলে তার স্বাধীন সত্তার প্রমাণ পাওয়া যায়। এজন্য থম্পসন কাহিনির সংগ্রহ এবং পাশাপাশি টাইপের বর্গীকরণ সম্পর্কে আরও বিস্তৃত গবেষণা করে অ্যান্টি আর্না'র টাইপ সূচিকে সংশোধন করে একটি সংশোধিত টাইপ সূচি প্রকাশ করেন। এটি আর্না-থম্পসনের 'Index of Tale Types' নামে পরিচিত। এতে পৃথিবীর সমগ্র লোককাহিনিকে মোট ২৪৯৯টি ভাগে বিভক্ত করা হয়েছে। তাদের মতানুযায়ী সমগ্র বিশ্বের সকল লোককাহিনিকে কতকগুলো Type অনুযায়ী বিভক্ত করা যায়। একই Type বিভিন্ন দেশের প্রচলিত বিশ্বাস, রীতিনীতি ও নানা মত পরিবর্তনের মাধ্যমে সেদেশের সাথে একটি সুসামঞ্জস্যতা প্রাপ্ত হয়। লোককাহিনিগুলোকে এদের Type অনুযায়ী প্রধান তিনটি ভাগে এবং এদের অসংখ্য উপভাগে বিভক্ত করেন। যেমন-
১. জীবজন্তুর গল্প বা উপকথা :
১-৯৯ বনজন্তু
১০০-১৪৯ বনজন্তু ও গৃহপালিত পশু,
১৫০-১৯৯ মানুষ ও বনজন্তু,
২০০-২২৪ গৃহপালিত পশু,
২২০-২৪৯ পাখি,
২৫০-২৭৪ মাছ এবং
২৭৫-২৯৯ অন্যান্য জীবজন্তু ও বিষয়বস্তু।
২. ব্রূনকথা-গ্যাজিক-রোমাঞ্চ :
৩০০-৩৯৯ অসাধ্য সাধন - রাজকন্যার উদ্ধারের বিবাহ,
৪০০-৪৫৯ বন্দী বা বন্দিনীর স্বামী, স্ত্রী বা অন্যান্য আত্মীয়,
৪৬০-৪৯৯ অসাধ্য কর্মসম্পাদনের জন্য নিয়োগ,
৫০০-৫৫৯ অসাধ্য সাধনে সাহায্যকারী বা সাহায্যকারিণী,
৫৬০-৬৪৯ ম্যাজিক বা ঐন্দ্রজালিক গুণসম্পন্ন বস্তু,
৬৫০-৬৯৯ ঐন্দ্রজালিক ক্ষমতা-আগাম কথা-মন্ত্র, ৭০০-৭৪৯ বিভিন্ন অলৌকিক কাহিনি,
৭৫০-৮৪৯ ধমীয় বা নীতিমূলক কাহিনি,
৮৫০-৯৯৯ রোমাঞ্চকথা বা রোমান্টিক কাহিনি এবং
১০০০-১০৯৯ বোকা রাক্ষস,
৩. হাসির গল্প:
১২০০-১৩৪৯ বোকার গল্প,
১৩৫০-১৪৩৯ বিবাহিত দম্পতির গল্প,
১৪৪০-১৫২৪ নারী সম্বন্ধীয় (একজন নারী),
১৫২৫-১৮৭৪ পুরুষ সম্বন্ধীয় (একজন পুরুষ),
১৮৭৫-১৯৯৯ মিথ্যাবাদীর কাহিনি,
২০০০-২৩৯৯ ক্রমবর্ধমান বা সূত্রমূলক কাহিনি এবং
২৪০০-২৪৯৯ অশ্রেণিবিভক্ত কাহিনি
এ সূচির মাধ্যমে যেকোনো গল্পের অনুরূপ কোনো গল্প বা কাহিনি পৃথিবীর আর কোথাও কোনো ভাষায় প্রচলিত আছে কি না তা জানা সম্ভব হয়। কারণ প্রত্যেক টাইপ সূচির উৎস এবং উৎসস্থল সংকেতের সাহায্যে দেওয়া থাকে। ফলে এর সাহায্যে তুলনামূলক পদ্ধতির প্রয়োগ সহজতর এবং এর মাধ্যমে কাহিনির নানা উপাদান ব্যাখ্যা বিশ্লেষণ ও বিভিন্ন তত্ত্ব প্রয়োগের মাধ্যমে কখনো কখনো এর উৎসমূলও নির্ধারণ করা সম্ভবপর হয়।
উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, টাইপ সূচি প্রবর্তনের ফলে লোককাহিনি শ্রেণীকরণের ক্ষেত্রে একটি শৃঙ্খলা ফিরে আসে। কারণ ইতঃপূর্বে বিভিন্ন সংগ্রাহক নিজস্ব বিচারবিবেচনা মোতাবেক কাহিনির শ্রেণীকরণ করতেন। ফলে একই কাহিনি বিভিন্ন জনের বিভিন্ন শ্রেণিতে শোভা পাওয়ায় তৈরি হতো ধূম্রজাল। কিন্তু আর্নাথম্পসনের অক্লান্ত পরিশ্রমের ফসল এ টাইপ সূচি নানা কারণে বিশ্ববাসীর কাছে গ্রহণযোগ্যতা লাভ করায় বিশৃঙ্খল অবস্থার অবসান ঘটে।